https://www.prothomalo.com/education/article/1589955/%E0%A6%96%E0%A7%87%E0%A6%B2%E0%A6%BE-%E0%A6%AA%E0%A7%9C%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%AF%E0%A7%87

 

উচ্চমাধ্যমিক পরীক্ষা চলছে, একই সময়ে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট। যে পরীক্ষার্থী এবার প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পেয়েছেন, তিনি বেছে নেবেন কোনটি? সহজ করে ভাবলে খেলাধুলা বাদ দিয়ে পরীক্ষাটাই বেছে নেওয়ার কথা। কিন্তু ‘কঠিনেরে ভালোবেসে’ একসঙ্গে দুটিই চালিয়ে গেছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের (বিকেএসপির) চার তরুণ ক্রিকেটার—পারভেজ হোসেন, মুকিদুল ইসলাম, মুজিবুল হোসেন ও নওশাদ ইকবাল। তাঁরা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন, আবার প্রিমিয়ার লিগের মতো দেশের ঘরোয়া আসরের সর্বোচ্চ পর্যায়েও খেেলছেন নিয়মিত। আজ যাঁদের দেখা যাচ্ছে সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষার হলে, কালই তাঁরা ব্যাট-বল নিয়ে ছুটছেন ফতুল্লা স্টেডিয়ামে।

খেলায় যাঁরা বল-রান-ওভারের হিসাব করছেন, ফেরার পথে বাসে উঠে তাঁদের পরদিনের পরীক্ষার হিসাব কষতে হচ্ছে। কিংবা উল্টো করে বললে, পরীক্ষার হল থেকে বেরিয়ে বাতাসে হাত ঘুরিয়েই তাঁরা হয়তো ঠিকঠাক জায়গায় বল ফেলার কিংবা স্কয়ার লেগের শটটা ঠিকভাবে খেলার ‘শ্যাডো প্র্যাকটিস’ করে নিচ্ছেন।