August 22, 2019

তাস পেটানো’র বিশ্বকাপে বাংলাদেশ

‘তাস পেটানো’র বিশ্বকাপে বাংলাদেশ

আগামী ১৪-২৮ সেপ্টেম্বর চীনে হবে ব্রিজ বিশ্বকাপ। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে যাবে বাংলাদেশ।

ব্যাংক কর্মকর্তা জিয়াউল হকের ক্রিকেটার, ফুটবলারদের মতো পরিচিতি নেই। কিন্তু বিশ্বকাপে খেলবেন বলেই কিনা চোখ-মুখে খেলে যাচ্ছিল একটা ঝিলিক। আগামী ১৪-২৮ সেপ্টেম্বর চীনে হবে ব্রিজ বিশ্বকাপ। সেই দলের ছয় খেলোয়াড়ের একজন জিয়াউল।

খেলাটা ব্রিজ বলে বাংলাদেশ দলের সাফল্য অনেকটাই আড়ালে পড়ে থাকে। অথচ ব্রিজের ৪৫ বছরের ইতিহাসে টানা দুবার ‘বিশ্বকাপে’ খেলতে যাচ্ছে বাংলাদেশ। ‘ওয়ার্ল্ড ব্রিজ টিম চ্যাম্পিয়নশিপ’ আন্তর্জাতিক পর্যায়ে ব্রিজের সর্বোচ্চ আসর। ব্রিজের বিশ্বকাপ তো একে বলাই যায়। ২০১৭ সালে বাছাইপর্বে রানার্সআপ হয়ে ফ্রান্সে অনুষ্ঠিত আসরে প্রথম খেলার সুযোগ পায় বাংলাদেশ ব্রিজ দল। এবার গত জুনে জর্ডানে অনুষ্ঠিত বাছাইপর্বে বাংলাদেশ হয় চ্যাম্পিয়ন।

দুই বছর পরপর হয় ব্রিজের বিশ্বকাপ। খেলে বিশ্বের ২৪টি দেশ। বাছাইপর্বে বাংলাদেশ খেলে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য অঞ্চলে। এই অঞ্চলের ৯টি দেশের মধ্যে সেরা দুই দেশ সুযোগ পায় বিশ্বকাপে। বাংলাদেশ এবার ফাইনালে হারায় ভারতকে। সেই আত্মবিশ্বাস নিয়েই চীনে ব্রিজের বিশ্বকাপ খেলতে যাবেন খেলোয়াড়েরা।

সারা দেশে খেলাটার তেমন প্রচলন নেই। মাওলানা ভাসানী স্টেডিয়ামের ছোট্ট কক্ষে ফেডারেশন কার্যালয়। মাঠে হয়তো দৌড়াতে হয় না, কিন্তু অনুশীলনটা দাবার মতোই নীরব পরিবেশে করতে হয়। ফেডারেশনের সভাপতি মুশফিকুর রহমান আক্ষেপ করে বলছিলেন, ‘বাংলাদেশ এ নিয়ে দুইবার বিশ্বকাপে খেলছে। এই ধারাবাহিকতা ধরে রাখতে অনুশীলনের বিকল্প নেই। কিন্তু আমাদের খেলোয়াড়েরা অনুশীলন করতে পারছে না। বসার জায়গা নেই তাদের।’

জায়গার অভাবে অনলাইন অনুশীলনই ভরসা। ব্রিজবেইজ ডটকম ওয়েবসাইটে প্রতিদিন ঘণ্টা তিনেক অনুশীলন করছেন বাংলাদেশের ছয় খেলোয়াড় এইচ এম কামরুজ্জামান, রাশেদুল আহসান, জিয়াউল হক, মশিউর রহমান, মনিরুল ইসলাম ও আসিফুর রহমান। এর মধ্যে চারজন ব্যাংক কর্মকর্তা। আর দুজন জনপ্রশাসন মন্ত্রণালয় এবং ইস্পাহানি গ্রুপে কর্মরত।

যুক্তরাষ্ট্র ও ব্রাজিলকে হারিয়ে সবাইকে চমকে দিলেও গত বিশ্বকাপে ২২ দলের মধ্যে বাংলাদেশ হয়েছিল ২২তম। তবে এবারের আসরে বাংলাদেশ ভালো করবে বলে বিশ্বাস জিয়াউল হকের, ‘আমরা অনেক দিন ধরে একসঙ্গে খেলছি। আমাদের মধ্যে বোঝাপড়াটা ভালো। গত আসরে অভিজ্ঞতার অভাবে ফলটা সুখকর ছিল না। কিন্তু এবার আশা করি ষোলো দলের মধ্যে থাকতে পারব।’ টুর্নামেন্টে বাংলাদেশ ব্রিজ দলকে পৃষ্ঠপোষকতা করবে চ্যানেল আই।

লেখা - Prothom Alo
ছবি - Dhaka Tribune

#TeamBangladesh #WorldBridgeTeamChampionship#WorldBridgeFederation #Day49 #100DaysOfPositivity #SpreadPositivity#PositiveBangladesh