May 24, 2019

বাংলাদেশের Zaheed Sabur!

বিশ্বজুড়ে গুগলের লাখ খানেক কর্মীর মধ্যে প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার আছেন মোটে আড়াইশ জন। এরমধ্যে একজন বাংলাদেশের Zaheed Sabur। গুগলের পরিচালকদের মধ্যেও প্রথম বাংলাদেশি তিনি।

“আমি শূন্য থেকে নতুন নতুন জিনিস তৈরি করতে, অর্থাৎ আবিষ্কার করতে ভালোবাসি। এখন এটাই আমার কাজ। কোডিং (প্রোগ্রামিং সংকেত লেখা) করাটা মিস করি। গত দুই-তিন বছর এক লাইনও কোড লিখিনি। কোডিং করার জন্য এখন গুগলে আমার নিজস্ব ৬০-৭০ জন প্রকৌশলীর একটা দল আছে। সাধারণত আরও বিভিন্ন টিমের কয়েক শ মানুষ আমার প্রকল্পে কাজ করে। গত বছর রিলিজ হওয়া গুগল অ্যাসিস্ট্যান্ট স্মার্ট ডিসপ্লে ছিল আমার নেতৃত্বে করা। ভাবতে অবাক লাগে, দোকান থেকে কিনে আমার বড় বোনকে যে স্মার্ট ডিসপ্লে উপহার দিয়েছি, সেটা আমারই টিমের করা। সেই প্রকল্পের ‘লিড’ হিসেবেই ‘প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার’ পদে পদোন্নতি পেয়েছি। এখন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য গুগল অ্যাসিস্ট্যান্টের নেক্সট জেনারেশন তৈরি করছি। এটা গুগলের খুবই গুরুত্বপূর্ণ একটা প্রকল্প।

জীবনে শর্টকাট পথ খুঁজে বা ইংরেজিকে হেলা করে পিছিয়ে যেয়ো না। কঠোর পরিশ্রম ও দৃঢ় সংকল্প—এই দুইয়ের চেয়ে শক্তিশালী হাতিয়ার আমার জানা নেই। আজ তুমি যা-ই হও না কেন, কাল যেন আগের চেয়ে একটু হলেও এগিয়ে থাকো। জীবনে কোনো ব্যর্থতাকেই খুব বড়, আর কোনো সুযোগকেই খুব ছোট মনে কোরো না। জীবনকে তোমার সেরাটা দিয়ে যাও, সাফল্য একদিন আসবেই।” 

This post is powered by Potato Digital

#ZaheedSabur #SpreadPositivity#PositiveBangladesh #WeArePositiveBangladesh