December 5, 2018

কামার আহমাদ সাইমন এর ‘শুনতে কি পাও!’ প্রদর্শনী

https://www.facebook.com/events/750464101972144/

কাউন্টার ফটো স্টুডেন্ট ফোরাম ‘কালো’ এবং উই আওয়ার্স সিনেমা’র যৌথ আয়োজনে এবারের চিলেকোঠার সিনেমায় থাকছে কামার আহমাদ সাইমন এর অন্য ভাষার সিনেমা ‘শুনতে কি পাও!’

শুনতে কি পাও! কী নিয়ে-
ভদ্রা নদীর পারে, সুন্দরবনের কোল ঘেঁষে ছোট্ট একটি গ্রাম… নাম তার সুতারখালি। জলে জঙ্গলে লড়াই করে চার পুরুষের আবাদে প্রায় ১০০ পরিবারের বাস এই সুতারখালি গ্রামে। এখানেই ঘর বেঁধেছিলো রাখী আর সৌমেন, জন্ম হয়েছিলো তাদের ভালোবাসার সন্তান… রাহুলের। ২০০৯ সালের ২৫শে মে, রাহুলের বয়স যখন মাত্র চার… আইলা নামের এক প্রলয়ঙ্করী জলোচ্ছাস ভাসিয়ে নিয়ে যায় বাংলাদেশের দক্ষিণাঞ্চল। আর সেই দিন থেকে শুরু হয় রাখী, সৌমেন এবং রাহুলের এক অন্য জীবন…

দিন যায়, ঋতু বদলায়… সেইসাথে সর্ম্পকও বদলায়।
তারপরও বৃষ্টি শেষে, কোদাল হাতে বেরিয়ে আসে ওরা…
জীবনেরই ডাকে, জীবনকে ভালোবেসে।
‘শুনতে কি পাও!’

কেন এই সিনেমা দেখবো-
‘শুনতে কি পাও!’ ছবির যাত্রা শুরু হয়েছিলো সত্যজিত রায় ফিল্ম এবং টেলিভিশন ইন্সস্টিটিউটে এশিয়ান ফোরাম ফর ডকুমেন্টারিতে পিচ্ করার মাধ্যমে । এরপর ইডফা সামার স্কুল, বার্লিণালে এডিটিং ল্যাব হয়ে পরে বিশ্ব অভিষেক হয় পৃথিবীর প্রাচীনতম প্রামাণ্য উৎসব জার্মানীর ডক-লাইপজিগের ৫৫তম আসরে উদ্বোধনী রাতের ছবি হিসাবে। এরপর বিশ্বের বৃহত্তম প্রামাণ্য আসর ইডফা, এশিয়ার অন্যতম আসর ইয়ামাগাতায়, জিতে নেয় ইউরোপের অন্যতম প্রামাণ্য উৎসব প্যারেস সিনেমা দু্য রিলের শ্রেষ্ঠ ছবির পুরস্কার ‘গ্রাঁপ্রি’, মুম্বাইয়ে শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফিসহ শ্রেষ্ঠ ছবির পুরস্কার ‘স্বর্ণশঙ্খ’, ফিল্ম সাউথএশিয়ার ‘জুরি পুরস্কার’। প্যারিসের মর্যাদাপূর্ণ শতবর্ষী ছবিঘর লুক্সারে হয় ছবিটির একটি দর্শকনন্দিত প্রদর্শনী। লাইপজিগ থেকে লুক্সার পর্যন্ত ছিল ‘শুনতে কি পাও!’ এর জয়জয়কার। 
বিশ্বের প্রাচীনতম প্রামাণ্য উৎসব জার্মানির ডক লাইপজিগের উদ্বোধনী ছবি হিসাবে বাছাই প্রসঙ্গে ইউরোপীয় ডকুমেন্টারী নেটওয়ার্ক-এর প্রতিষ্ঠাতা পরিচালক ও সর্বজন শ্রদ্ধেয় চলচ্চিত্র সমালোচক টু স্টিন মুলার বলেছেন- এই সিনেমা “সত্যজিৎ রায়ের অপু-উপাখ্যান মনে করিয়ে দেয়”। 
সুতরাং এই সিনেমার পঠন-পাঠন রস নিতেই আমাদের এই আয়োজন। 
এক নজরে “শুনতে কি পাও!” (Are You Listening!)

রচনা, পরিচালনা ও চিত্রগ্রহণ কামার আহমাদ সাইমন (Written, Directed and Lensed by Kamar Ahmad Simon)
প্রযোজনা সারা আফরীন (Produced by Sara Afreen)
দৈর্ঘ্য ৯০ মিনিট (Duration: 90 Minutes) 
জ্যঁরাঃ ফিকশন-নন-ফিকশন (Genre: Fiction-non-Fiction) 

কবে: ৭ ডিসেম্বর ২০১৮। শুক্রবার । 
কখন: সন্ধ্যা: ৬ টায়। 
ভেন্যু: কাউন্টার ফটো উত্তরা ক্যাম্পাস
২৯, গরীব ই নেওয়াজ এভিনিউ, সেক্টর ১৩, উত্তরা, ঢাকা। 
দর্শনী মূল্য: ২০০ টাকা। (ছাত্রদের জন্য ১০০ টাকা)

টিকেট বুকিং: https://bit.ly/2reD2cA 

বি:দ্র: দর্শনী মূল্যের বিনিময়ে জলখাবারের ব্যবস্থা আছে।

ফুটনোট: ‘উই আওয়ার্স সিনেমা’ নতুন, বিকল্প মাধ্যম। সিনেমার প্রদর্শনী করতে চায় সহযোগী হয়ে, বিকল্পভাবে, বিকল্প আয়োজনে। প্রতিষ্ঠা করতে চায় একটি বিকল্প পরিবেশনার পরিবেশ। ভালো ও স্বাধীনধারার সিনেমার বিকল্প পরিবেশনে লক্ষ্য বিপুল দর্শক।

Deadline: December 07, 6 PM – 8 PM