November 20, 2018

ছাদকৃষি / নগরকৃষি বিষয়ক কর্মশালা ( হাতে কলমে সবজি ,ফল ও ফুল চাষ)

https://www.facebook.com/events/583783035388095/

আপনিও করতে পারেন ছাদকৃষি বা নগরকৃষি
————————————————-
পারিবারিক খাদ্য ও পুষ্টি চাহিদা নিশ্চিত করতে শাক সবজি ও ফলমূলের বিকল্প নাই। কিন্তু বর্তমানে সব্জিতে ক্ষতিকর রাসয়নিক দ্রব্যের ছোবলে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েছেন। এ কারনে অনেকে সবজি চাষে আগ্রহী হয়ে উঠছেন।
গ্রামে সবজি চাষ করার অবারিত সুযোগ থাকলেও শহরে সব্জি চাষ ততটা সহজ নয়। তবে একটু কৌশলী হলে শহরেও সব্জি চাষ করা যায় অনায়াসে। শহরে খোলা জায়গা না থাকলেও রয়েছে ছাদ ও ব্যালকনি। ছাদ কিংবা ব্যালকনিতে টবে, ড্রামে কিংবা ব্যাগে পরিকল্পিত ভাবে প্রয়োজনীয় সবজি -ফল লাগিয়ে মনের খোরাক যেমন যোগাতে পারেন, তেমনি পারেন একটি পরিবারের পুষ্টির চাহিদা মেটাতে ।
অনেকে ছাদে সবজি-ফল উৎপাদনের করতে চাইলেও সঠিক পরিকল্পনা ও কারিগরী দক্ষতার অভাবে সবজি-ফল চাষ করতে পারছেন না। ‘স্কুল অব অল্টারনেটিভ স্কীলস ডেভলপমেন্ট’ এবার আপনাদের জন্য আয়োজন করছে দিনব্যাপী ছাদকৃষি বা নগরকৃষি বিষয়ক কর্মশালা। এবারের টপিক ” শীতকালীন সবজি ফল ও ফুল”
কর্মশালাটিতে ছাদে সবজি ফল ও ফুল চাষের বিভিন্ন কৌশল, পরিচর্যা পদ্ধতি, পোকা-মাকড় দমনের উপায়, চারা ও বীজ নির্বাচন, মাটি এবং টব তৈরীর কৌশল সহ নানাবিধ বিষয় হাতে -কলমে দেখানো হবে। এছাড়া থাকছে প্রশ্ন- উত্তর পর্ব যেখানে পাবেন ছাদ না নগরকৃষি বিষয়ক নানা সমাধান।

“হাতে-কলমে দিনব্যাপী ছাদ/নগরকৃষি বিষয়ক কর্মশালা” নামক দিনব্যাপী প্রশিক্ষন কর্মসূচী শুরু হতে যাচ্ছে শুক্রবার, ০৮ ডিসেম্বর ,২০১৮ ।
সকাল ৯ঃ৩০টা ২ঃ০০ টা পর্যন্ত।
প্রশিক্ষন ফি- ৮০০ টাকা
সাথে পাচ্ছেনঃ

১। সনদ
২। চা-নাস্তা এবং স্ন্যাকস
৩। পানি
৪। উপহার হিসেবে আরো থাকছে সূস্থ চারা বা বীজ।

***** এছাড়া ছাদকৃষি বিষয়ক পূর্নাঙ্গ ধারনা পেতে একটি চমৎকার বই পাচ্ছেন যার শুভেচ্ছা মুল্য ১০০ টাকা।

প্রশিক্ষক হিসাবে থাকছেন
কৃষিবিদ মোঃ রাফিকুল ইসলাম ভুইঁয়া
বিসিএস
ডেপুটি ডিরেক্টর
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর
কৃষি মন্ত্রানালয়

কৃষিবিদ মৃত্যুঞ্জয় রায়, বিসিএস
প্রজেক্ট ডিরেক্টর
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর
কৃষি মন্ত্রানালয়

সিট কনফার্ম করতে রেজিস্ট্রেশন করুন এবং প্রশিক্ষন ফি বাবদ ৮০০+২০ টআকা বিকাশ ফি সহ অগ্রীম বিকাশ করুন নিম্নের নাম্বারে ০১৬৮৩৮০৫৬৫২.
অথবা বিস্তারিত জানতে ফোন করুন
০১৯৭৭৪৮৮৯১০, ০১৮৪৭২৫৮৮২৪
ঠিকানাঃ
বাড়ীঃ ২১, (৩য় তলা), রাস্তাঃ ৯এ, ধানমন্ডি,ঢাকা

Deadline: 8 December 2018 from 09:30-14:00