November 15, 2018

Inktober Bangladesh 2018

Inktober Bangladesh

Cartoon People is celebrating the international drawing challenge “Inktober” with a bang by arranging the “Inktober Bangaldesh-2018” exhibition. With artworks and sketchbooks of the best submissions from Bangladeshi artists, the exhibition will open on November 2, 2018 at the EMK Center, Dhanmondi and end on November 17.

About “Inktober”

Inktober is an online drawing challenge. It was first coined by Jake Parker, a prominent comic book artist. In October, 2009, for developing his drawing skill, Jake started drawing everyday with ink and brush throughout October. The goal was to make 31 drawings on 31 days. “Ink” and “October” jointly create the name “Inktober”. Inktober not only helps artists to develop their skill but also teaches them punctuality and how to complete an artwork within a certain limitation of time and medium.

The basic rule of Inktober is “the rule of 4”.
1) Make a drawing in ink (you can do a pencil under-drawing if you want).
2) Post it online
3) Hashtag it with #inktober and #inktober2018
4) Repeat everyday of October.
That’s it! Jake’s inktober went viral on Facebook and instagram on 2010. Since 2010, inktober has been being celebrated all over the world. Both professional and non-professional artists are participating in the challenge. Bangladeshi artists are also loving this challenge and the numbers of participants are always increasing.

What is “Cartoon People”?

Cartoon People is a group of Bangladeshi cartoonists and visual storytellers who have been working actively with cartoon, comics and animation since 2016. Cartoon people arranges workshops and creates tutorials for its members so that they can develop their drawing skills.

As the goals aligned for both Inktober and Cartoon People, Cartoon People decided to arrange the “Inktober Bangladesh-2018” Exhibition in collaboration with the EMK Center. For this, Cartoon people has called for drawings from artists through E-mail and Cartoon People’s official facebook page and group.

From the submitted artworks, the top 100 artworks and top 25 sketchbooks will be displayed during this 2 weeks long event at the EMK Center.

The exhibition will be inaugurated on November 2 at 6pm. A live figure drawing session will also be arranged during the exhibition on November 10.

Cartoon People cordially invites all of you to visit the “Inktober Bangladesh-2018” exhibition. If you are interested in joining us, please click here
https://www.facebook.com/groups/990438211009814/

ইংকটোবার বাংলাদেশ-২০১৮

কার্টুন পিপল আয়োজন করেছে ইন্টারন্যাশনাল ড্রয়িং চ্যালেঞ্জ ‘ইংকটোবার’ এ বাংলাদেশি আঁকিয়েদের আঁকা ছবি ও স্কেচবুকনিয়ে প্রদর্শনী‘ ইংকটোবার বাংলাদেশ-২০১৮।’ নভেম্বরের ২ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত ধানমনন্ডির ইএমকে সেন্টারে চলবে এই সাদা কালো চিত্র প্রদর্শনী।
ইংকটোবার কি?
ইংকটোবার একটি অনলাইন ড্রইং চ্যালেঞ্জ।ইংকটোবারের শুরুটা হয়েছিলো কমিক বুক আর্টিস্ট জেক পার্কারের হাত ধরে। ২০০৯ সালে জেক সাদা-কালো মাধ্যমে আঁকা-আঁকির দক্ষতা বাড়ানোর জন্য অক্টোবর মাসজুড়ে শুরু করেন কালি আর তুলি দিয়ে টানা ৩১ দিনে ৩১টি ছবি আঁকার চ্যালেঞ্জ এবংঅক্টোবর মাসের সাথে মিলিয়ে এর নাম দেন ইংকটোবার। ইঙ্কটোবার চালেঞ্জের মাধ্যমে হাতে কলমে নিজেদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি আর্টিস্টরা শিখতে পারেন নিয়মানুবর্তিতা এবং নির্দিষ্ট সময়সীমার মধ্যে ছবি আঁকার চর্চা।
ইংকটোবার চ্যালেঞ্জের নিয়ম মাত্র চারটা, অক্টোবর মাসের প্রতিদিন একটা করে ছবি এঁকে যাওয়া,ছবিগুলো কালো কালি দিয়ে আঁকা, সেগুলো সোশাল মিডিয়ায় পোস্ট করা, আর পোস্টের সাথে হ্যাশট্যাগ#Inktober জুড়ে দেওয়া, ব্যাস!
ফেসবুক আর ইন্সটাগ্রামের কল্যাণে জেক এর এই চ্যালেঞ্জ রীতিমতো ভাইরাল হয়ে যায়।২০১০ সাল থেকে বিভিন্ন দেশের বিভিন্ন প্রফেশনাল ও নন প্রফেশনাল আঁকিয়ে এই চ্যালেঞ্জে অংশ নেওয়া শুরু করে। বর্তমানে পৃথিবীজুড়ে রীতিমতো উৎসব আকারে উদযাপিত হচ্ছে এই চ্যালেঞ্জ।এ চ্যালেঞ্জে বাংলাদেশের আঁকিয়েরাও পিছিয়ে নেই। গত বেশ কয়েক বছর ধরেই এদেশের অনেক প্রফেশনাল ও অ্যামেচার আঁকিয়ে ইংকটোবারে অংশ নিচ্ছেন, আর সে সংখ্যাটা প্রতি বছর বেড়েই চলেছে।
কার্টুন পিপল কারা?
কার্টুন পিপল হচ্ছে বাংলাদেশী কার্টুনিস্ট ও ভিজ্যুয়াল স্টোরিটেলারদের নিয়ে গড়ে তোলা একটি গ্রুপ, যারা ২০১৬ সাল থেকে কার্টুন, কমিক আর এনিমেশনি নিয়ে কাজ করছে। কার্টুন পিপল তার সদস্যদের আঁকা-আঁকির দক্ষতা বাড়ানোর জন্য নিয়মিত আঁকা-আঁকির কলাকৌশল ভিত্তিক কর্মশালা ও ভিডিও টিউটোরিয়ালের ব্যবস্থা করে থাকে।
ইংকটোবারে চ্যালেঞ্জও যেহেতু আর্টিস্টদের দক্ষতা বৃদ্ধির লক্ষে কাজ করে, তাই এবছর অক্টোবর মাসের প্রথম থেকে কার্টুন পিপল ইংকটোবার উদযাপনদের সিধান্ত নেয় এবং প্রদর্শনীর জন্য ফেইসবুক গ্রপ ও ইমেলের মাধ্যমে আর্ট ওয়ার্ক জমা নেয়া শুরু করে।
কার্টুন পিপলের গ্রুপে সাবমিট হওয়া অসংখ্য ইংকটোবার এন্ট্রির মধ্য থেকে বাছাইকৃত সেরা ১০০ টি বাংলাদেশি আঁকিয়েদের আর্ট ওয়ার্ক ও ২৫ টি স্কেচবুক নিয়ে ইএমকে সেন্টার এর পৃষ্ঠপোষকতায় আয়োজন করা করেছে এই দুই সপ্তাহব্যাপী প্রদর্শনীর।
প্রদর্শনীটি উদ্বোধন করা হবে ২ তারিখ সন্ধ্যা ৬টায়। প্রদর্শনীর পাশাপাশি নভেম্বরের ১০ তারিখ একটি লাইভ ফিগার ড্রইং সেশনেরও ব্যবস্থা করা হয়েছে।
কার্টুন পিপল এর পক্ষ থেকে এই চিত্রকর্ম ও স্কেচবুক প্রদর্শনিতে আপনারা সবান্ধব আমন্ত্রিত।
(কার্টুন পিপলের সদস্য হতেঃ https://www.facebook.com/groups/990438211009814/)
www.youtube.com/c/cartoonpeoplebd

 

Event Link- https://www.facebook.com/events/2269985313237472/

Deadline: November 17 Hours- 15:00 – 20:30