December 5, 2018

Life: Episode One

https://www.facebook.com/events/369573910279749/?notif_t=event_calendar_create&notif_id=1543530600069952

৪০ সেকেন্ডে! সামান্য এই সময়টুকু’র মধ্যে আপনি কি করতে পারবেন?
আপনি যতক্ষণে চিন্তা করছেন যে, এই সময়ের মধ্যে আদৌ কিছু করা যায় কিনা, ততক্ষণে বিশ্বের কোন প্রান্তে আপনার মতই একজন আত্মহত্যা করছে!! আশংকা করা হচ্ছে, আগামী ২০২০ সালের মধ্যে এই সময়টুকু কমে ২০ সেকেন্ড হবে অর্থাৎ প্রতি ২০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করবে!
২০১৭ সালের ডিএমপি’র অফিশিয়াল রেকর্ড অনুযায়ী, এই বাংলাদেশে প্রতিদিন গড়ে ২৯ জনের বেশি মানুষ আত্মহত্যা করে। প্রকৃতপক্ষে এই সংখ্যা আরো বেশি হতে পারে কেননা এই বিষয়টি সাধারণত পারিবারিকভাবে লুকানোর চেষ্টা করা হয়।
আমাদের প্রত্যেকের জীবন একক ও অদ্বিতীয়; কারো সাথে কারো মিল নেই বলেই প্রতিটি জীবনই গুরুত্বপূর্ন। কিন্ত তবুও আমরা হঠাৎ করেই একদিন আবিষ্কার করি যে, আমাদের পরিচিত কেউই এই সংখ্যাগুলোর মাঝে হারিয়ে গেছে! তখন নিজের মনে প্রশ্ন জাগে, কেন আত্মহত্যা করল?! দুইদিন আগেই না তাকে কি সুন্দর হাসতে দেখলাম!……… আরেকটু চেষ্টা করলেই তো পারত ……… 
প্রতিটি আত্মহত্যার খবর সামাজিক বা গণমাধ্যমে আসামাত্রই আমরা জীবনযাত্রার মান, সমাজব্যবস্থাসহ পারিপার্শ্বিক অনেক সমস্যার দিকে আঙ্গুল তুলি; কিন্তু এতকিছুর মাঝে যে আমাদের সকলের ভূমিকাও এসে যায়। ডুবন্ত মানুষ সামান্য খড়কুটো পেলেও আঁকড়ে ধরে। যে ব্যক্তিটি আত্মহত্যা করতে যাচ্ছে, তার জন্য আপনার সামান্য একটু অবলম্বনও অসীম শক্তির ধারক হতে পারে। আপনার সহমর্মিতা তার বেচে থাকার প্রেরণা হতে পারে।

সেকারণে আমাদের এই আয়োজন, “LIFE” – 
L=Listen
I= Identify Signs
F= Feel the Situation
E= Engage with Empathy

‘LIFE” হল একটা ধারাবাহিক লেকচার সিরিজ যেটাতে আমরা মানুষের বিশেষ করে তরুণ প্রজন্মের নিত্যদিনের বিভিন্ন আক্ষেপ, ডিপ্রেশন বা সুখ-দুঃখের বিভিন্ন কারণ ও তার প্রতিকারগুলো জানার চেষ্টা করব। এর 
প্রথম পর্বটি আগামী ৬ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

আমাদের এ আয়োজনে আপনি সাদরে আমন্ত্রিত। এ অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত এবং কোন রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই।

স্থানঃ অডিটরিয়াম, ভূতত্ত্ব বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
সময়ঃ ৬ই ডিসেম্বর,২০১৮
বিকেলঃ৩ঃ৩০-৫ঃ৩০টা
এ সংক্রান্ত যেকোন প্রয়োজনেঃ ০১৫২১৩২৯২১৬

লোকেশন দেখুনঃ https://goo.gl/maps/JZ976LhYnpv

Deadline: December 07, 3:30 PM – 5:30 PM