December 5, 2018

Make A Tour Presents Explore Old Dhaka-A Heritage Walk(Season-1)

https://www.facebook.com/events/300559430787350/

জাদুর শহর এই ঢাকা । প্রচণ্ড যানজট, ব্যস্তময় জীবন, আধুনিকতার ছোঁয়ায় প্রযুক্তি নির্ভর জীবনযাপন এর বাইরেও এই ঢাকার রয়েছে আরও একটি রূপ । এক অচেনা অজানা রূপ । যা কম বেশি আমাদের সবাইকেই সম্মোহনের মতোই টানে । কি আছে এই রূপে? কি আছে এই পুরান ঢাকায়? যা সবাইকেই সম্মোহনের মতো টানে ।

পুরান ঢাকার এই অচেনা অজানা ইতিহাস জানতেই আমাদের এই আয়োজন । ঘুরে বেড়াবো অলি-গলি, ঐতিহাসিক সব দালানের মাঝ দিয়ে । যেখানে একসময় বিচরণ ছিল আমাদের পূর্ব পুরুষদের । বিচরণ ছিল সেই অতীতের রাজা, নবাব, জমিদার এর । যেখানে আমাদের মতোই বিচরণ করেছিলেন তারা, চালিয়েছেন নিজের শাসনামল, সাম্রাজ্য । কিংবা নূপুরের ধ্বনি দিয়ে মুখরিত করেছিলো প্রাঙ্গণ, কোন এক সুন্দরী নর্তকী । সে সবই আমরা অনুভব করবো, অবলোকন করে ফিরে যাবো সেই অতীতে । 

কোন পদ্ধতিতে তৈরি করা হয়েছিলো সেই দালানগুলো? যা আজো এভাবে শক্তভাবে ঠায় দাড়িয়ে আছে । ছিলোনাতো বর্তমানের মতো আধুনিক কোন প্রযুক্তি । কি ছিল সেই আমলের স্থাপত্যের ভিত্তি? কারা করেছিলেন নকশা? সে নকশায় কেন এতো মোহ? প্রাচীন আমলের সেই ইট সুরকির গন্ধ আজো মোহাবিষ্ট করে ফেলে সবাইকেই । 

স্থাপত্য এবং ইতিহাস প্রিয় সকলের জন্যই আমাদের এই পায়ে হাটা ইতিহাস ভ্রমণ । অংশ নিতে পারবেন যে কোন বয়সের কেউ, আসতে পারবেন একা কিংবা নিজের সঙ্গী কে নিয়ে, কিংবা দলবেঁধে । 

সকাল থেকে বিকাল পর্যন্ত চলবে এই পায়ে হাঁটা ভ্রমণ । ঘুরে দেখা হবে ঐতিহাসিক সাক্ষী গুলোকে, সময় কাটানো হবে একসাথে, ফিরে যাওয়া হবে সুদূর অতীতে । সেই সাথে ছবি তোলা এবং রঙ তুলিতে নিজের ক্যানভাসে ইতিহাস ফুটিয়ে তোলা তো আছেই । আর এর ফাঁকে ফাঁকে পুরান ঢাকার বিখ্যাত কিছু খাবার উপভোগ এবং চা পর্ব । 

আর এই পুরোটা জুড়েই সাথে থাকবেন একজন দলনেতা । যিনি দীর্ঘদিন ধরে গবেষণা করছেন পুরান ঢাকার স্থাপত্য ও ইতিহাস নিয়ে, কাজ করছেন এগুলো সংরক্ষণেও । সরকারি, বেসরকারি ও আন্তর্জাতিক নানা প্রোজেক্ট এ কাজ করছেন পুরান ঢাকার স্থাপত্য ও ইতিহাস নিয়েই । পুরোটাই যেন নখদর্পণে তাঁর । ভ্রমণের সাথে সাথে থাকবে তাঁর কর্মশালা, যা থেকে খুব সহজেই ইতিহাস ঘুরে আসা যাবে । 

এই পুরো আয়োজনে অংশ নিতে পারবে মাত্র ৩০ জন । যারা এবার অংশ নিতে পারবেনা তারা পরবর্তী ভ্রমণে অংশ নিতে পারবে । পুরো পুরান ঢাকাকে আমরা ভাগ করেছি ৩টা ভাগ এ । একেকটি ভ্রমণ একেকদিন একেকটা ভাগকে ঘিরেই হবে । 

এই পর্বে অংশ নিতে হলে রেজিস্ট্রেশনের মাধ্যমে নিজের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে প্রথমেই । আগে আসলে আগে পাবেন ভিত্তিতে রেজিস্ট্রেশন গ্রহণ করা হবে । ৩০ জন পূরণ হয়ে গেলে আমরা রেজিস্ট্রেশন বন্ধ করে দিবো । 

এই পর্বে আমরা যে রুট ফলো করবো — 

ভিক্টোরিয়া পার্ক (ভ্রমণ শুরুর স্থান) 
লাল কুঠি
রুপলাল হাউজ 
বিউটি বোর্ডিং 
অরফানেজ স্কুল 
পুরনো হিন্দু মন্দির 
জয় চন্দ্র ঘোষ লেন 
পেয়ারি দাস রোড 
রুপচান লেন 
বাবু রেভোতি মোহন এর বাড়ি 
কাগজীটোলা 
মুক্তিযোদ্ধার বাড়ি 
কবি নজরুল ছাত্রাবাস 
বিহারী লাল মন্দির
বড় বাড়ি
লক্ষ্মী ভিলা 
ফরাশগঞ্জ রোড 
বিবি কা রওজা
কচু মন্দির 
রিভার ফ্রন্ট 
বড় কাটরা 
ছোট কাটরা 
শাহী মসজিদ 
হোসেনী দালান 
তারা মসজিদ 
আর্মেনিয়ান চার্চ (ভ্রমণ সমাপ্তির স্থান) 

অংশগ্রহণকারীদের জন্য যা যা থাকছে – 

– টি-শার্ট 
– সার্টিফিকেট 
– ব্যাজ 
– আইডি কার্ড 
– চা পর্ব 
– বিকালের নাস্তা 
– দুপুরের খাবার 

এই পর্বের জন্য রেজিস্ট্রেশন ফি ১২৩০ টাকা (বিকাশ ট্রানজেকশন এর খরচ সহ)। এই ফি বিকাশ এর মাধ্যমে আমাদের কাছে পাঠাতে হবে । 

রেজিস্ট্রেশন পদ্ধতি –

+8801611471385 (পার্সোনাল) এই বিকাশ নাম্বারে প্রথমে রেজিস্ট্রেশন ফি পাঠাতে হবে । তারপর যে নাম্বার থেকে বিকাশ এ ফি পাঠাবেন সেটি এবং সেই লেনদেন এর ট্রানজেকশন আইডিটি সংরক্ষণ করতে হবে । এবার আমাদের ফর্মটি পূরণ করতে হবে । ফর্মপূরণের সময় দুটি অপশন দেয়া আছে যেখানে সেই বিকাশ নাম্বারটি এবং ট্রানজেকশন আইডি টি দিতে হবে অবশ্যই । কারণ এই দুটি তথ্য না দিলে আমরা সনাক্ত করতে পারবো না যে কে কে রেজিস্ট্রেশন ফি পাঠিয়েছেন । 

রেজিস্ট্রেশন ফর্ম এর লিঙ্কঃ https://goo.gl/PPXxcx

ভ্রমণ শুরু হবে সকাল ৮টায় । শেষ হবে বিকাল ৪টায় । শীতের সকালে ভ্রমণ শুরু হোক ইতিহাসের ছোঁয়া দিয়ে । 

আরও তথ্য জানতে ইভেন্ট এর ওয়াল এ চোখ রাখুন । 

যে কোন প্রকার তথ্য জানতেঃ +৮৮০১৬৮৬৯০১০৬৯ 

ইভেন্টটি আয়োজন করছেঃ 
Make A Tour 
ইভেন্ট পার্টনারঃ 
Desire Glance Events
ইয়ুথ এঙ্গেজমেন্ট পার্টনারঃ 
Youthpreneur Network
মিডিয়া পার্টনারঃ
AloronBarta.com – আলোড়ন বার্তা

Deadline: December 21, 2018 at 8 AM – 4 PM